অল্পবয়সে কী কী ভুল করা উচিত নয়?

অল্পবয়সে কী কী ভুল করা উচিত নয়?

অল্পবয়সে কী কী ভুল করা উচিত নয়?

অল্পবয়সে কী কী ভুল করা উচিত নয়? আজকে আমরা আমাদের সাইটে আলোচনা করবো আমাদের অল্পবয়সে কী কী ভুল করা উচিত নয়?। কবি বলেছেন অল্পবয়সে অর্থাৎ ২৫ বছর বয়স পর্যন্ত ভুল করা যেতে পারে। তবে মনে রাখতে হবে একই ভুল যেন দু’বার না হয়। আপনি অল্পবয়সের ভুল থেকে শিক্ষা নিয়ে পরবর্তী জিবনে কাজে লাগাতে পারেন। মনে রাখবেন যদি অল্পবয়সে ভুল থেকে মানুষ কিছু শিখতে পারে তাহলে ভুলই ভালো।

আমরা প্রতিদিন মনের অজান্তে কতই না ভুল করে থাকি, এই ভুলের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারলে আমাদের পরবর্তী জীবন অনেক সুন্দর ও নির্ভুল হবে। ভুল আমাদের বিভিন্ন বিষয় ভালোভাবে জানতে এবং মানুষ ও আশেপাশের পরিবেশ সম্পর্কে সচেতন হতে সাহায্য করে থাকে। তাই ভুল করা খুব বর অপরাধ নয়। তবে খেয়াল রাখতে হবে একই ভুল যেব দু’বার না হয়।

ভুল থেকে নতুন যে শিক্ষা অর্জন করবেন তা কাজে লাগান, দেখবেন আপনার জীবন বদলে যাবে। আবার অল্পবয়সে ভুল করতে করতে আপনিও নির্ভুল একজন মানুষ হতে পারবেন। নতুন কিছুতে দক্ষতা অর্জন করতে চাইলেও দেখবেন সেখানে ভুলের অবকাশ নেই। এবং আপনার প্রতিনিয়ত এটাই মনে হবে যে, ভুল যেন আপনার পিছুই ছারছেইনা। লক্ষ করলে দেখতে পারবেন ভুল করতে করতে বিজ্ঞানীরা পৃথিবীকে সেরা সেরা প্রযুক্তি উপহার দিয়েছে। একথা আপনার অবিশ্বাস মনে হলেও এটাই সত্যি।

আপনি অল্পবয়সে ভুল করবেন বলে এই নয় যে আপনি খুশি ইচ্ছা যেমন তেমন ভুল করবেন। নিচে আমরা কিছু ভুল আপনাকে করা থেকে বিরিত থাকার অনুরধ করবো।

অল্পবয়সে কী কী ভুল করা উচিত নয়?

  • অনলাইন বা অফলাইনে কাউকে অন্ধভাবে অনুসরণ করা যাবে না।
  • পৃথিবীর মানুষ নামক প্রাণীর কাছে কোনো কিছু প্রত্যাশা করা যাবে না।
  • অন্যের পরামর্শে জীবনের গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নেয়া।
  • খারাপ বন্ধু-বান্ধবের সাথে মেলামেশা করা যাবে না।
  • নেটফ্লিক্স সিরিজ বা মুভির কোনো চরিত্র নিজের জীবনে ধারণ করা যাবে না।
  • ইন্টারনেটের খারাপ দিক গুলো এড়িয়ে না চলা।
  • অল্প বয়সে প্রণয়ে যাওয়া, অল্প বয়সের প্রেমের মরণ খুব শীঘ্রই হয়।
  • অস্বাস্থ্যকর বিনোদনে আসক্তি হয়ে পড়া থেকে নিজেকে বিরত রাখতে হবে।
  • পরিবারের বাইরে অন্য কাউকে প্রাধান্য দেয়া থেকে বিরত থাকতে হবে।
  • অল্প বয়সে বিয়ে করা যাবে না।

আপনারা চাইলে অল্পবয়সের ভুলগুলো আপনার ডাইরিতে লিখে রাখতে পারেন। ভুলের কারণ, প্রতিকার, ফলাফল বিস্তারিত লিখে রাখলে সে ভুল দ্বিতীয়বার করতে মন চাইবে না এবং ভুল গুলো খুব সহজে চিহ্নিত করে রাখতে পারবেন। আমাদের প্রত্যেকের একটা ডাইরি থাকা উচিত যেখানে ভুলগুলো লেখা থাকবে। যাতে ভুল থেকে নেয়া শিক্ষা গুলো কাজে লাগিয়ে আমাদের পরবর্তী জীবনকে শুদ্ধ ও সুন্দর করতে পারি।

আমরা মানুষ তাই সহজে বার বার ভুল করি। খেয়াল রাখুন ভুল হোক তবে একই ভুল যেন দু’বার না হয়।

ভুলই তো আমাদের জীবন নিয়ে নতুনভাবে ভাবতে শেখায় তাই নয় কি?। পৃথিবীর পাষান্ড স্বার্থপর মানুষগুলোর আসল চেহারা দেখতে শেখায়। প্রত্যাশা শূন্যে আনতে শেখায় ইত্যাদি।

হ্যাপি রিডিং …

জামান আহমেদ

About Bijoy job

Check Also

Grameenphone Job Circular 2022

Grameenphone Job Circular 2022

Grameenphone Job Circular 2022 has been distributed in the day-to-day papers and established on our …

Leave a Reply

Your email address will not be published.